Pages

Friday, March 11, 2011

যাযাবরের একটা গণ-জুতা নিক্ষেপ দিবস এবং একজন বাড়িওয়ালা

ছবি : যাযাবর ব্লগ থেকে 

http://www.sonarbangladesh.com/blog/jajaborrr/1352 এ লেখাটি পড়েই মূলত এ লেখার উৎপত্তি। ঘটনাটা কয়েক মাস আগের। আমি তখন মীরপুরের একটা ফ্ল্যাট বাড়িতে ভাড়া থাকতাম। একদিন অফিস থেকে সন্ধ্যার একটু পরে বাসায় ফিরেছি। কিন্তু বিদ্যুৎ না থাকায় বাড়ির বাইরে দাঁড়িয়ে দাঁড়িয়ে বাতাস খাচ্ছিলাম। হঠাৎ আমাদের ওই বাসার দাঁড়োয়ানকে দেখলাম দুই হাতে দুইটা ইট নিয়ে বাসার ভেতরে ঢুকছে। আমি সেল ফোনের লাইটে দেখলাম সামনের রাস্তাটা মেরামতের জন্য ইটগুলো আনা হয়েছে। কিছুক্ষণ পর ওই দাঁড়োয়ানকে জিজ্ঞেস করলাম- আচ্ছা ইটগুলো নিয়ে আপনি কী করছেন? উনি আমাকে জবাব দিল- বাড়িয়ালা নাকি তাকে বলেছে ১০০টি ইট নিয়ে ভেতরে রাখতে। উহ! আল্লাহ, আমার মাথায় তখন আকাশ ভেঙে পড়ল। বাড়িয়ালা একজন সোনালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার। বাড়িয়ালার ওয়াইফ বেসরকারী কোম্পানিতে চাকরি করে। ঢাকায় দুইটা ৫তলা বিশিষ্ঠ বাড়ী তাদের। অথচ সামান্য ১০০টি ইট চুরি করাচ্ছে দাড়োয়ানকে দিয়ে। আমি দাড়োয়ানকে বললাম, আপনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, মুখে কী সুন্দর দাড়ী, অথচ মালিক আপনাকে বলল, আর আপনি সেই ঘৃণ্য কাজটি করলেন? তখন দাড়োয়ান আমাকে বলল, দেখেন, কী করব আমি? না করলে চাকরি তো চলে যাবে। তখন সে অলরেডি ৪০টি ইট নিয়ে ভেতরে ঢুকিয়েছে। কোন মতে বুঝিয়ে তাকে আর কোন ইট নিতে দিলাম না। ততক্ষণে বিদ্যুৎ চলে এসেছে। চারদিক আলোকিত। প্রিয় ব্লগার ভাই-বোনেরা, আপনারাই বলেন, এ সমস্ত বাড়িয়ালাদের কী করা দরকার? জুতা মারা ছাড়া তো কোন উপায় দেখি না আমি।

No comments:

Post a Comment