Pages

Thursday, June 2, 2011

সমুদ্রের কাছে চিঠি

প্রিয় সমুদ্র ,
কেমন আছো? কোথায় আছো ? শরীর মন হৃদয় ভালো? দেখা হয়না, কথা হয়না, চায়ের আড্ডা হয়না। সমুদ্র, তুমি এতটা নিষ্ঠুর আজ কী করে হলে ? সুত্যি-ই তুমি বড্ড নিষ্ঠুর...।

কিছুক্ষণ আগে আমি ঘুম থেকে জেগে উঠেছি । জানালায় দাঁড়িয়ে দেখি বাইরে বৃষ্টির ধারা শেষ হলো । মনে হলো যেন আমি তোমাকে স্বপ্নে দেখেছি। গেলো গ্রীষ্মকালে কী মধুর কন্ঠে তুমি আমার জন্য গান গেয়েছিলে। সে কথা আমার মনে দোলা দিয়ে গেলো। হাতে হাত রেখে আকাশের তারার দিকে তাকিয়ে আমরা আমাদের কথাগুলো ভাবি ভাবছি। দূরের তারারা যদি আমাদের কথা শুনতে পায় ।

মনে আছে, সেই দিনগুলোর কথা। ফুল ফোটার ঋতু পর্যন্ত তুমি নিজেই একাকী বোধ করছিলে। যে অশত্থ আমাদের কথা শুনতো, সেটি এখনো জ্যোত্স্নার নিচে দাঁড়িয়ে আছে। বাতাসের সঙ্গে বয়ে যাওয়া সেই প্রতিশ্রুতির কথাগুলো মনের গভীর কোণে লুকিয়ে আছে। আমি অস্তগামী সূর্যে পরিণত হতে চাই, যাতে তোমার একজন হিসেবে সব জায়গায় তোমার সঙ্গে যাবো, তোমাকে অপরিবর্তিত উষ্ণতা দেবো। আমি ছায়া হতে চাই, যাতে তোমার সমুদ্র হিসেবে সব জায়গায় তোমাকে সবচেয়ে নিবিড় প্রতিরক্ষা দিতে পারি।

হঠাৎ করেই আজ এ কথাগুলো ভাবা। কারণ ? কারণ একটাই তোমাকে মনে করা। তুমি-ই তো সেদিন বলেছিলে, রুপালি রাতে তারার মেলায় তোমাকে নিয়ে হারিয়ে যেতে ইচ্ছে করে। ইচ্ছে করে গভীর সমুদ্রের গাঙচিলের মতো ভেসে বেড়াতে।

প্রিয় সমুদ্র,
আজ রাতে ছাদে দাঁড়িয়ে মুগ্ধ দৃষ্টিতে আকাশ দেখছিলাম। আকাশ দেখতে দেখতে সুকান্ত ভট্টাচার্যের সেই চিঠির কথাটা মনে পড়ে গেল। আজ তোমাকে মনে করে সুকান্তের সেই চিঠিটা বারবার গুন গুন করে বলতে ছিলাম............
.....................সত্যি অরুণ, বড় ভাল লেগেছিল পৃথিবীর স্নেহ, আমার ছোট্ট পৃথিবীর করুণা। বাঁচতে ইচ্ছে করে, কিন্তু নিশ্চিত জানি, কলকাতার মৃত্যুর সঙ্গেই আমি নিশ্চিহ্ন হব। মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে--কিন্তু মৃত্যু ঘনিয়ে আসছে , প্রতিদিন সে সভ্যতার সঙ্গে....।
আবার পৃথিবীতে বসন্ত আজ আসবে, গাছে ফুল ফুটবে। শুধু তখন থাকবনা আমি, থাকবেনা আমার ক্ষণিকের পরিচয়। তবু তো জীবন দিয়ে এক নতুনকে সার্থক করে গেলাম।........

No comments:

Post a Comment