Pages

Monday, September 15, 2014

ফেলুদার ডায়রি-২

ফেলুদার ডায়রি-২


মায়ের কথাগুলি খুব মনে পড়ছে।

কত দীর্ঘদিন!

তুমি কী হিসেব করেছো দিনগুলি!

স্কুলের ফার্স্টবয় ছিলাম। এলাকার মধ্যে ভালছেলে বলে সুপরিচিত ছিলাম। স্কুলের সহপাঠীর বাবা-মারা আমার উপর অনেক ভরসা পেত। সহপাঠীদের কোনো সমস্য হলেই আমাকে ডাকত। এই সহপাঠীরাই দুষ্টামী করে মা-তোমাকে বিচার দিত-

" আন্টি, ফেলুদা সিগারেট খাইছে।'

মা হেসে হেসে উত্তর দিত-

ছোটো মানুষ, খেতেই পারে। কোনোদিন কোন শাসন করত না। কোনোদিন শিউরে ওঠেনি মা। মা। কতদিন দেখিনা তোমায়।

মা কেমন আছ তুমি?

কোথায় আছ?

বাবা কত তুমাকে বকা দিত, আচ্ছা বাবা এতো নিষ্ঠুর ছিল কেন? তুমাকে বকলেই আমার গা জ্বালা ধরতো।

মা। তোমার গলায় কতদিন গান শুনিনা।

ওইয়ে গানটা-

আমার গলার হার..........।

মা। আজ নিস্তব্ধতার মাঝে আছি। 

খা খা করে বুকটা। বড় ফাপুর ফাপুর লাগে।

সেদিনও তোমাকে মনে করে ডুকরে ডুকরে কাঁদলাম।

পান খাওয়া মিস্টি হিসি মার,

দেশি মুরগীর রান্নার কী ঘ্রান,

তরকারী রান্না করলেই মাছের মাথাটা আমার প্লেটে,

মা এখন নেই

তুমি নেই বলে

বড় ফাপুর ফাপুর লাগে ।

--
with Best regards

Saif BARKATULLAH

No comments:

Post a Comment