Pages

Monday, September 15, 2014

ফেলুদার ডায়রি-৪

ফেলুদার ডায়রি-৪


ছবি আঁকার কোন শখ ছিল না। কখনো চিন্তাও করেনি ফেলুদা ছবি আঁকবে। তখন ক্লাস সেভেনে পড়ে ফেলুদা। তবে ছোট বেলা থেকেই পড়ার প্রতি প্রচণ্ড নেশা ছিল তার। এই বয়সেই ( বয়স ১২/১৩) পত্রিকা, ম্যাগাজিন, বিভিন্ন লেখকের বই পড়ত সে।

একদিন শিল্পচার্য জয়নুল আবেদনীরে একটা ছবি দেখে মুগ্ধ ফেলুদা। মনের অজান্তেই কাগজে এঁকে ফেলল সেই ছবিটা। ফেলুদা তার চাচাকে দেখাল। চাচাতো অবাক। ফেলুদা দারুণ এঁকেছিল। মজার ব্যাপার হলো, ফেলুদার জীবনে এটাই প্রথম এবং এটাই শেষ আঁকা ছবি।

চোখ ওঠা ফেলুদার একটা নিয়মিত রোগ ছিল। প্রাইমারী স্কুল জীনটায় প্রায়ই এ রোগে ভুগত ফেলুদা। অনেক ক্লাসও মিছ করেছে ফেলুদা এই রোগের জন্য। একদিন, চোখ ওঠা নিয়েই মারবেল খেলছে। এসময় চাচা এসে ফেলুদাকে বলল, ক্লাসে যাচ্ছোনা কেন?

ফেলুদার উত্তর, চোখ ওঠেছে।

চাচাতো আর কিছু না বলে চলে গেল।

ফেলুদা ছোট বয়সে ফুফুদের বাড়ীতে বেড়াত অনেক। প্রতি মাসেই প্রত্যেক ফুফুর বাড়ীতে যেত। ফেলুদার ফুফাতো ভাইয়ের একটা সাইকেল (বাইসাইকেল) ছিল। সাইকেলটার নাম ছিল ফোনিস্ক সাইকেল। এই সাইকেল দিয়েই ফুফুদের বাড়ীতে যেত ফেলুদা। ফুফুরাও অনেক আদার করত। তবে মজার ব্যাপার হল, নানু বাড়ীতে ফেলুদার একদমই মন বসতনা।

একদিন ফেলুদার বাবা-মা নানা বাড়ীতে বেড়াতে গেছে। তখন বর্ষাকাল। চারদিকে থৈ থৈ পানি। সেই দিন ফেলুদা নানা বাড়ী থেকে নিজের বাড়ীতে ফেরার জন্য কয়েক ঘন্টা কেঁদেছিল। তবে ফেলুদা কখনো নানা বাড়ীতে গেলেও নানুর ঘর ছাড়া অন্য কোন ঘরে যেতনা।
--
with Best regards

Saif BARKATULLAH

No comments:

Post a Comment